Bamboo Shoots

18

Bamboo Shoots যাকে সুপার ফুড বলা হয়ে থাকে…

বাঁশ কোড়ল (Bamboo Shoot) নতুন বাঁশের কুঁচি (৪/৬ ইঞ্চি পর্যন্ত ছোবরার ভিতর যে কচি অংশটি পাওয়া যায়) মাটি থেকে বেরিয়ে আসে (কান্ডগুলি সাধারণত খাওয়ার আগে খোসা ছাড়ানো হয়, কারণ বাইরের অংশে কাঠের, পুরু টেক্সচার থাকে যা চিবানো কঠিন) তা অনেকে দেশে খেয়ে থাকে বিশেষ করে অনেক এশিয়ান দেশে। আমাদের দেশেও এটি খুব জনপ্রিয়, বিশেষ করে আমাদের দেশের পাহাড়ি সম্প্রদায়ের মধ্যে এমনকি এইটি এখন সমতলেও ভালোই জনপ্রিয়। পার্বত্য চট্রগ্রামের আদিবাসীরা একে বিভিন্ন নামে ডেকে থাকে। বাঁশ কোড়ল চাকমাদের কাছে বাচ্ছুরি, মারমাদের কাছে মহই, ত্রিপুরাদের কাছে মেওয়া নামে পরিচিত, জাপানে তেকেনাকো, চীনে ও থাইল্যান্ডে ব্যাম্বো স্যুট, নেপালে থামা, মায়ানমারে মায়াহেট, আসামে খবিচা, ইন্দোনেশিয়ায় রিবাং নামে অভিহিত করা হয়।

সব বাঁশ (১২৫০-১৫০০ প্রজাতির বাঁশ রয়েছে বলে ধারণা করা হয়ে থাকে) কিন্তু খাওয়ার উপযুক্ত না আর যেগুলো খাওয়া হয় (মুলি-সব থেকে সুস্বাদু, ডলু, মিয়িংগ্যা, ফারুয়া, বাজ্জে বাঁশ) সেগুলো ভালো করে সিদ্ধ বা রান্না করতে হয়। কারন, কাঁচা বাঁশের কান্ডে সায়ানোজনিক গ্লাইকোসাইড (Cyanogenic Glycosides) থেকে থাকে, এই প্রাকৃতিক টক্সিন ভালো করে সিদ্ধ বা রান্নার মাধ্যমে নষ্ট করতে হয়, তাই সবসময় এটি অন্য কিছুতে ব্যবহারের আগে সিদ্ধ করতে হয়।

এটি খাদ্য হিসাবে পাওয়া যায়, তাজা অথবা টিনজাত হিসেবে। বাঁশের নরম অঙ্কুরগুলি কেবল সুস্বাদু নয় শুধু, সাথে পুষ্টি উপাদানে সমৃদ্ধ। প্রধানত প্রোটিন, কার্বোহাইড্রেট, খনিজ (প্রচুর পরিমাণে দরকারী খনিজ যেমন পটাসিয়াম, ফসফরাস, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং আয়রন রয়েছে। আমাদের শরীরের অনেক দরকারী বিপাকীয় ক্রিয়াকলাপগুলির সঠিক কার্যকারিতার জন্য খনিজগুলির প্রয়োজন) এবং ফাইবার এবং এতে চর্বি ও শর্করা কম থাকে। উপরন্তু, তারা ফাইটোস্টেরল (রক্তের চর্বি এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে) এবং উচ্চ পরিমাণে ফাইবার ধারণ করে যাকে নিউট্রাসিউটিক্যালস বা প্রাকৃতিক ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়ে থাকে।

এটিতে মোটামুটি সব ভিটামিন (ভিটামিন বি এর প্রাকৃতিক খনি এটি) আর মিনারেল বিদ্যমান তাই গর্ভবতী নারীদের জন্য এটি খুব উপকারী (অবশ্যই আগে সিদ্ধ করে নিবেন), উচ্চ রক্তচাপ, ক্যান্সারের (যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে যা প্রদাহ এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করে) ঝুঁকি কমাতে এটি তুলনাহীন, ডায়বেটিস রোগীদের জন্য ভালো কাজ করে, হজম আর পেট পরিস্কার রাখতে এটি সাহায্য করে। তাছাড়া, এটি ওজন হ্রাস এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে ভালো কাজ করে। এটির উপকারীতা নিয়ে লিখলে শেষ হবে না। এটি একটি সুপার ফুড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Your custom text © Copyright 2024. All rights reserved.
Close