শেফ সুরেশ পিল্লাই

122

একজন ভারতীয় বংশভূত ব্রিটিশ শেফ সুরেশ পিল্লাই। রয়েছে একাধিক রেস্টুরেন্ট ব্যবসা। চলুন আমরা জেনে নেই এই শেফ সম্পর্কে কিছু তথ্য।

পরিচিতি

২৫ এপ্রিল ১৯৭৮ সালে ভারতের কেরলের কেল্লাম জেলার থেক্কুমভাগামে জন্ম গ্রহণ করেন। তার বাবা শসিধরন পিল্লাই ও মা রাধাম্মা পিল্লাই। তার বাবা-মা দুজনেই ছিলেন কয়ার শ্রমিক। সুরেশ পিল্লাই GPHSS, Chavara South (জি পি এইচ এস এস, চাভারা সাউথ) থেকে তিনি তার স্কুলজীবন সম্পন্ন করেন। সে অনেক ভালো দাবা খেলোয়াড় ছিলেন। একারনে রাজ্য ও জাতীয় পর্যায়ে তিনি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। কেল্লাম জেলার আন্ডার-18 চ্যাম্পিয়ন হয়েছিলেন। ১৭ বছর বয়সে তিনি নিরাপত্তারক্ষী হিসেবে একটি চাকরিতে যুক্ত হয়েছিল ৪৫০ টাকা বেতনে। রাতে একা কাজ করতে কিছুটা ভীত হন তিনি ও চাকরি ছেড়ে দেন।

ক্যারিয়ার

নিরাপত্তারক্ষীর চাকরি ছেড়ে সে তার ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করলেন কেরলের কেল্লামের Chief king (শেফ কিং) রেস্টুরেন্ট থেকে। সেখানে তিনি ওয়েটার হিসেবে কাজ করেন। কাজ করার জন্য তিনি মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করতে পেরেছিলেন। রেস্টুরেন্টে ওয়েটার হলেও সে শেফকে নানা কাজে সহযোগিতা করতেন। পরবর্তীতে রান্নার কাজে যুক্ত হয়ে যান। যার ফলে সে রান্নার প্রতি দক্ষ হয়ে উঠতে থাকে । ৩বছর পর সুরেশ পিল্লাই কালিকটের(কোঝিকোড়) Casino Hotel (ক্যাসিনো হোটেল) এ জয়েন করেন। এখান থেকে তিনি Malabar Cuisine (মালবার কুজিন) কে রপ্ত করে।

এরপর ১৯৯৮ সালে ব্যাঙ্গালরের একটি রেস্টুরেন্ট Coconut Grove (কোকোনাট গ্রোভ) এ কাজ করেন ৬ বছর ও প্রধান শেফ হিসেবে নিযুক্ত হন। তিনি সাউথ ইন্ডিয়ান কুজিনের Coorgi, Chettinad, Konkani (কুর্গি, চেটিনাদ, কোঙ্কোনি) তে রান্না শিখে ছিলেন। পর্যাপ্ত শিক্ষাগত যোগ্যতার অভাবে সুরেশ পিল্লাই ফাইভস্টার রেস্টুরেন্ট গুলোতে কাজের সুযোগ পাচ্ছিল না। তার দেওয়া আবেদনগুলো বার বার প্রত্যাখান হচ্ছিল কারন, তার কাছে হোটেল ম্যানেজমেন্ট সার্টিফিকেট ছিল না। পরে তিনি প্রথম ফাইভস্টার হোটেলে চাকরি পান ব্যাঙ্গালেরের The Leela Place Hotel (দ্য লিলা প্যালেস হোটেল) এ।

প্রথমত সেখানে তিনি ম্যানেজমেন্ট ট্রেইনার হিসেবে কাজ করেন। কারন কোন কালিনারি ডিগ্রী ছিল না এ জন্য। পরবর্তীতে তিনি ২০০৫ সালে লন্ডনে Veeraswamy Restaurant (বীরস্বামী রেস্টুরেন্ট) এ যোগদান করেন।

এরপর কার্ডিফের Purple Poppadom (পার্পল পপ্পাডমে) ও পরবর্তীতে লন্ডনের Cinnamon Culture (সিনাম্যান কালচার) রেস্টুরেন্টের প্রধান শেফ হিসেবে কাজ করেন। তারপর Gymkhana (জিমখানা) রেস্টুরেন্টে Sous Chef পরে দরবার রেস্টুরেন্টে ও এরপর Hoppers(হোপার্স) রেস্টুরেন্টে Head Chef (হেড শেফ) হিসাবে কাজ করেন। একটা সময় পরে তিনি কেল্লামের Raviz Hotel (রভিজ হোটেল) এ কপোরেট শেফ ও কালিনারি ডিরেক্টর হন।
সুরেশ পিল্লাই University of the Bahama (ইউনিভার্সিটি অফ দ্য বাহামা) এর Culinary and hospitality management Institute (কালিনারি এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউট) এর গেস্ট শেফ ছিলেন। তিনি ২০২১ সালে Chef Pillai ( শেফ পিল্লাই) ব্র্যান্ডের নিজস্ব রেস্টুরেন্ট খোলেন ব্যাঙ্গালরে। এরপর কোচিতে লে মেরিডিয়ানে আরো একটি রেস্টুরেন্ট ওপেন করেন।

মিডিয়া

BBC Two (বিবিসি টু) ব্রিটিশ রিয়েলিটি শো Master Chef (মাস্টার শেফ) এক Professional (series 10) এর প্রতিযোগী ছিলেন ২০১৭ সালে ।
২০২১ সালে মালায়াম টিভি সিরিয়াল Mounagrom (মৌনগামে) এর গেস্ট জাজ ছিলেন । ২০২২ সালে Flowers Oru kodi (ফ্লাওয়ার্স ওরু কোডি) গেম শো , Sreekandan Nair on Flowers (শ্রীকান্দন নায়ার অন ফ্লাওয়ার্স) দ্বারা অনুষ্ঠিত এই প্রোগ্রামে তিনি হোস্ট ছিলেন। এরপর ঐ একই বছরে মালায়াম ফ্লিম Cheena Trophy (চিনা ট্রফি) তে গেস্ট হিসেবে তিনি ফ্লিমে আত্মপ্রকাশ করেন। বর্তমানে তিনি Zee Keralm (জি-কেরালাম) এ কুকিং শো Onnonnara Ruchi (অনন্যারা রুচি) এর হোস্ট‌।

২০২১ একই সময়ে তিনি কুকিং গেম শো Kutti Kalavara Seniors on Flowers (কুট্টি কালাভারা সিনিয়ার্স অন ফ্লাওয়ার্স ) এ জাজ হিসেবে ছিলেন।

শুধু নিজের প্যাশনের মাধ্যমে একজন মানুষ কিভাবে শুন্য থেকে উঠে আসতে পারে তার প্রকৃত উদাহরণ শেফ পিল্লাই। তাকে আমি জানি ১২ বছর আগে থেকে, যখন থেকে ফেইসবুক ফ্রেন্ড। তিনি নিজ থেকে আমাকে জবের অফার করে, যদিও আমার জব করা হয়নি তার সাথে। এই জব করার অফার আমার কাছে পরম পাওয়া। ভালোবাসা আর রেস্পেক্ট শেফের প্রতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Your custom text © Copyright 2024. All rights reserved.
Close