লবস্টারে সবুজ জিনিস কি এবং এটা কি আমরা খেতে পারি?

24

লবস্টার বিশ্বব্যাপী কুলিনারি জগতে ও সীফুড প্রেমীদের কাছে ব্যপক জনপ্রিয়। যা সবধরনে কুজিনে রান্নার মেন্যুতে অবস্থান করে নিয়েছে। লবস্টার সামুদ্রিক ক্রাস্টেসিয়ান পরিবারের সদস্য। এটি পুরু মোটা মাথাবিশিষ্ট এবং শক্ত খোলসে মোড়ানো একধরনের সামুদ্রিক প্রাণী। বিশ্বের সব মহাসাগরে লবস্টার পাওয়া যায়। এটি সর্বভুক্ত প্রাণী বলেও পরিচিত। এরা সাধারণত ক্ষুদ্রাকৃতির মাছ, পোকা, ঝিনুক, শামুক, শেলফিশ, জলজ উদ্ভিদ, সামুদ্রিক শৈবাল খায়। এটি পেশীবহুল লেজ, দীর্ঘ দেহ, এদের পাঁচ জোড়া পা রয়েছে, এর মধ্যে তিনটির নখ রয়েছে। প্রথম জোড়া সবগুলোর থেকে অনেক বেশি বড়। এর দেহের গহব্বরে পাওয়া যায় একটি অঙ্গ যা সবুজ বর্ণের পেস্টের মতো। এই সবুজ অঙ্গের বৈজ্ঞানিক নাম Tomally(টমালি), যা goo(গো) নামেও পরিচিত। অনান্য আর্থ্রোপেডের হেপাটোপ্যানক্রিয়াসের সাথে এর মিল রয়েছে। এটি লবস্টারের রক্ত থেকে অপরিষ্কার উপাদান সমূহকে ফিল্টার বা পরিশোধন করে। ফলে সবুজ বর্ণে রুপান্তরিত হয়। লবস্টারের লিভার ও অগ্ন্যাশয় হিসেবে এটি কাজ করে।

 

বর্ণনা

ঐতিহ্যগতভাবে কুলিনারিতে tomally (টমলি) একটি উপাদেয় হিসেবে বিবেচিত হত। এতে রয়েছে বিশেষ স্বাদ যার জন্য শেফরা এটি সস, স্যুপ, স্প্রেডে ব্যবহার করত। ঔপনিবেশিক ক্যারিবিয়ান অঞ্চল থেকে Tomally শব্দের উৎপত্তি হয়। এটি ক্রাস্টেসিয়ান লিভার সস তুমালি/তুমালিন নামে পরিচিত। লবস্টারের মধ্য থেকে চামুচের সাহায্যে বের করা হয়। এটি লবস্টারের থেকেও স্বাদযুক্ত, প্রায় লবস্টারের মতোই। লবস্টারের মাংসের সাথে Tomally দেয়, চাউডার, স্যুপ, সসকে ঘন করার জন্য এটি যোগ করা হয়। এটি নিউ ইংল্যান্ডের বানিজ্যের একটি অংশ। ধারণা করা হয় নিউ ইংল্যান্ড অঞ্চলগুলোতে বসবাসকৃত লবস্টারের এই সবুজ পেস্ট tomally খাওয়ার যোগ্য। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব পূর্ব সমুদ্র তীরে ধরা লবস্টারের tomally খাওয়া বিপদজনক বলে ধারণা করা হয়। কারণ এখানকার লবস্টারগুলো ডাইনোফ্ল্যাজেটেট প্লাঙ্কটন খেতে পারে। যা নিউরোটক্সিন তৈরি করে। বর্তমানে পরিবেশ দুষনের কারণে এর মধ্যে টক্সিন জমা হওয়ার সম্ভাবনা রয়েছে। সীফুড প্রেমীদের মধ্যে লবস্টারের এই Tomally (টমালি) খাওয়া না খাওয়া নিয়ে বিতর্কের বিষয় হয়ে উঠেছে।

এতে কিছু স্বস্থ্য ঝুঁকি রয়েছে বলে এড়িয়ে চলা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। করণ এর মধ্যে দুষিত পদার্থ পরিশোধিত করা হয়। ফলে এতে টক্সিন থাকার সম্ভাবনা থেকে যায়। এটা টেস্ট করার জন্য কেউ যদি খেতে চায় তবে সঠিক সরবারহকারীর থেকে বুঝেশুনে তারপর সংগ্রহ করা উচিত। এটি না খাওয়ার জন্য পরামর্শ দিয়েছে নানা পর্যায়ের বিশেষজ্ঞরা। ‘2008 the United States Food and Drug Administration’ থেকে ভোক্তাদের উদ্দেশ্য সতর্কতা জারি করেন কারণ-“ Tomally (টমালি) গ্রহণের PSP/প্যারালাইটিক শেলফিশ বিষক্রিয়া হতে পারে ও এতে আরো নানা ধরনের বিষাক্ত পদার্থের উপস্থিত থাকতে পারে। যা স্বাস্থ্য ঝুঁকির কারণ।

“ এতে ‘red tide’ ও প্যারালাইটিক এর অনিরাপদ মাত্রা রয়েছে বলে জানা যায়। ‘red tide’- ঝিনুকের বিষ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা লবস্টার খাওয়া নিরাপদ বললেও এর সবুজ অংশ Tomally (টমালি) খাওয়ার বিষয়ে নিষেধ করেছে। সামুদ্রিক দুষিত খাদ্য গ্রহণের ফলে এর দূষিত পদার্থ Tomally (টমালি) তে জমা হয়। সামুদ্রিক শৈবালে প্রাকৃতিকভাবে শক্তিশালী নিউরোটক্সিন বহণ করে যা লবস্টার খায়। এছাড়া ঝিনুক খাওয়ার ফলে red tide ও এর পরিপাকতন্ত্রে প্রবেশ করে। সামুদ্রিক কিছু মাছ, শেলফিশে থাকা বিষাক্ত পদার্থ Tomally (টমালি) তে জমা হয় তবে এগুলো লবস্টারের মাংসে স্থানান্তরিত হয় না।

 

চলুন জেনে নেই এসকল পদার্থ শরীরের কি কি ক্ষতিসাধন করতে পারে

প্যারালাইটিক শেলফিশের বিষক্ততার ফলে ঝাঁকুনি, জ্বলন, অসাড়তা, তন্দ্রা, অসংলগ্ন কথাবার্তা এবং পক্ষাঘাত সহ নানাধরণের লক্ষণ দেখা দেয়। এসকল লক্ষণগুলো সাধারণত খাওয়ার দুইঘন্টার মধ্যে দেখা দেয়। যদি খারাপ পর্যায়ের সৃষ্টি হয় তবে ২৪ ঘন্টার মধ্য শ্বাসকষ্ট জনিত কারণে মৃত্যু ঘটতে পারে। দ্রুত চিকিৎসা ব্যবস্থা গ্রহণের ফলে জীবননাশ হতে রক্ষা পাওয়া যায়। সময়ের সাথে সাথে এর জনপ্রিয়তা কমে গিয়েছে। ‘red tide’ একধরণের টক্সিন যা অ্যালার্জির প্রতিক্রিয়া ঘটায়। ফলে শ্বাসকষ্ট, হাঁচি, কাশি, চোখ থেকে পানি পড়া, ত্বক ও শরীরের বিভিন্ন অংশে জ্বালাপোড়ার সমস্যা, বমি বমি ভাব, মাথা ঘোরা সৃষ্টি হতে পারে। লি হেলথের এমডিমিওলজি অ্যান্ড ইনফেকশন কনট্রোলের মেডিকেল ডিরেক্টর “ডাঃমেরি বেথ” সান্ডার্সের তথ্যানুযায়ী – ‘red tide’ এর সংস্পর্শে আসলে চোখ নাক গলা জ্বালাপোড়া করে। এছাড়া লিভার, স্নায়ুরতন্ত্র ও ত্বকের উপর প্রভাব ফেলে। উচ্চমাত্রায় পিসিবি, ডাইঅক্সিন, পিএফওএ এবং পারদ থাকতে পারে যা স্বাস্থ্যঝুঁকিতে ফেলতে পারে। প্যারালাইটিক শেলফিশের বিষক্রিয়া (স্যাক্সিটক্সিন ও গমিয়াউটক্সিন) ও এর সাথে যুক্ত রয়েছে। তাই বেশিরভাগ মানুষ এটি গ্রহণে অনাগ্রহী।

সবশেষে বলা যায় স্বাস্থ্য সচেতনতা বিবেচনা করে Tomally খাওয়া থেকে বিরত থাকা উত্তম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Your custom text © Copyright 2024. All rights reserved.
Close