টমেটো কি ফল?

33

ফল এবং শাকসবজি আমাদের প্রতিদিনের জীবনে একটি পুষ্টিকর খাদ্যের একটি অপরিহার্য অংশ। এগুলি থেকে আমরা ভিটামিন, খনিজ, ফাইবার এবং অন্যান্য পুষ্টি পেয়ে থাকি, যা জীবন ধারনের জন্য শরীরে পুষ্টি যোগায়।

একটি ফলকে বৈজ্ঞানিকভাবে সংজ্ঞায়িত করা হয় “একটি ফুলের উদ্ভিদের পরিপক্ক ডিম্বাশয় যা ভোজ্য।” ফল হল ডিম্বাশয়, যে বীজ বা বীজ যেটা ঘেরা থাকে এবং ডিম্বাশয়ের সাথে যুক্ত যেকোন অংশ। কিছু ফল একটি মাত্র বীজ উৎপন্ন করে, যেমন একটি অ্যাভোকাডো বা চেরি। অন্যদিকে, বিজ্ঞানীদের কাছে উদ্ভিজ্জ শব্দের সুনির্দিষ্ট সংজ্ঞা নেই, তবে মৌলিক সংজ্ঞা হল “একটি উদ্ভিদের ভোজ্য মূল, কন্দ, পাতা, কান্ড, বীজ বা ফুল”। শাকসবজি হল একটি উদ্ভিদের কোনো ভোজ্য অংশ যা ফল নয়। মানুষ বহু শতাব্দী ধরে খাওয়ার জন্য অগণিত উদ্ভিদের বিভাগে অংশ ব্যবহার করে আসছে যেমন এটি পাতা হতে পারে (পালং শাক, চার্ডস, লাল শাক ইত্যাদি), ডালপালা (অ্যাস্পারাগাস, লিকস, সেলারি ইত্যাদি); পুষ্পমঞ্জরি (ফুলকপি, ব্রকলি ইত্যাদি); বাল্ব (পেঁয়াজ, রসুন ইত্যাদি), মূল (মূলা, গাজর ইত্যাদি)।

খুব সাধারণভাবে বলতে হয়, ফলগুলি একটি উদ্ভিদের ফুলের অংশ থেকে আসে এবং এতে বীজ থাকে। বিপরীতে, সবজি হল একটি উদ্ভিদের ভোজ্য অংশ, যেমন পাতা, কান্ড, শিকড় এবং বাল্ব। তবে প্রতিদিনের জীবনে আমরা এমন অনেক কিছু সবজি হিসাবে খেয়ে থাকি যারা বৈজ্ঞানিকভাবে আসলে ফল যেমন-

১।টমেটো
২।ক্যাপসিকাম
৩।মিষ্টি কুমড়া
৪।আভোকাডো
৫।বেগুন
৬।জুকিনি (Zucchini)
৭।শসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Your custom text © Copyright 2024. All rights reserved.
Close