জানার আছে অনেক কিছু…

23

রান্না এখন সবাই করে, শেখানোর জায়গার অভাব নাই। শেখানোর মাধ্যমে টাকা ইনকাম আর নিজের পরিচিতি সব কিছু অনেক সহজলভ্য। আমাকে অনেকে বলে আমার এত বছর এর অভিজ্ঞতা আবার অনেকে বলে আমি ডিগ্রীধারী। এই অভিজ্ঞতা বা পড়ালেখা, অমুকের কাছ থেকে শেখা কোন কিছু গুরুত্বপূর্ণ না, আমার কাছে। জীবনের অনেক কিছু কি, কেন, কখন, কোথায়, কিভাবে, কার মাধ্যমে, কি জন্য এইরকম কি আর কি এর উপর ডিপেন্ড করে। এখন যদি বলি কি জন্য আপনি রান্না কে পেশা হিসেবে নিয়েছেন? কোথায় আপনি শিখতেছেন? কার মাধ্যমে শিখতেছেন? কিভাবে শিখতেছেন? আপনি যা শিখতেছেন তা কি আপনি জানেন না, বা আপনাকে কি নতুন শেখাচ্ছে? আপনি একটা সময় পর যা শিখছেন তার বিনিময়ে আপনি যে সার্টিফিকেট পাচ্ছেন তার গুরুত্ব কি? যে আপনাকে শেখাচ্ছে তার রান্নার উপর জ্ঞান কতটুকু? সে কি কখনো ফাইন বা পরিপূর্ণ রান্না কে ধারণ করে?

আমার মনে হয়না, আপনার ইন্সটিটিউট আপনাকে কখনো রান্নার শেকড়ের কথা বলে, পরিপূর্ণ রান্নার শিক্ষা কিভাবে হয় সেটার সম্পর্কে বলে, আপনি যা শিখবেন তা কিভাবে তা জানবেন বা রিসার্চ এর বিষয় গুলোর কথা বলে। আমার মনে হয় তারা বলে এইখান থেকে শিখে ফাইভ স্টার এ ইন্টার্নি তারপর জব সেখানে। এইভাবে অনেক মেধা ভুল জায়গায় পরিচালিত হয়।

পরিপূর্ণ রান্না অনেক গভীর এর, অনেক জ্ঞানের, স্কিল আর টেকনিকের মিশ্রণ। আমি বলি, যদি সেরা হতে চাও তাহলে রুটে যেতে হবে। রান্না হলো ভূগোল, ইতিহাস, পরিসংখ্যান, সাইন্স, ক্রিয়েটিভিটি, নিউট্রেশন, সিজন, পরিচালনা, টাইম ম্যানেজমেন্ট, ব্যবসা, হাইজিন সব নিয়ে বিশাল এক সমুদ্র। এই সমুদ্রের কথা, গভীরতা বা বিশালতা বলার বা দেখার মত জ্ঞান সবার থাকে না। আবারও বলি রুটে যেতে হবে যেখান থেকে জানতে হবে রান্নার ইতিহাস, তেমনি জানতে হবে উপাদানের উৎস, প্রকার আর ব্যবহার। যেমন একটা ফুলকপি। সারাজীবন যেনে আসছি ফুলকপি মানে ফুলকপি। এখন হয়তো দেখতে পাচ্ছি ফুলকপির অনেক কালার আছে, এক এক কালারের নিউট্রেশন এক এক রকম, স্বাদও ভিন্ন তেমনি সিজনের একটা গুরুত্ব আছে।

তুমি যদি রান্না শিল্পকে রেসিপির মধ্যে সীমাবদ্ধ রাখো, তোমার ক্যারিয়ার সেইভাবে এগোবে। আর যদি ৩৬০ ডিগ্রীতে যারা চিন্তা করবে তাদের জ্ঞান, ক্যারিয়ার, স্কিল সব আরও পরিপূর্ণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Your custom text © Copyright 2024. All rights reserved.
Close